মা যেখানে সুস্থ থাকুক

আজ বিশ্ব মা দিবস, মায়ের জন্য কোন দিবস আছে । মাকে খুব ভালোবাসি মা তুমি যেখানে থাকো ভালো থাকো । কিভাবে তুমি ভালো থাকবে তুমি তো প্রতিদিন সন্তানদের মঙ্গল কামনায় ব্যস্ত থাকো।

কখনো মা তোমার নিজের প্রতি খেয়াল করেছো, শরীরটা অসুস্থ থাকে ওষুধ খাও না ঠিকমত কিছু দিন খেলে, আবার খাওয়া বন্ধ করে দাও। আমার যখন একটু শরীর খারাপ থাকে বারবার জিজ্ঞেস করো বাবা ডাক্তার দেখাইছো, ওষুধ খাইছো মা খুব ভালোবাসি, হয়তো কখনো সামনা-সামনি কখনো বলতে পারিনা, যখন বাইরে থাকি খুব তোমাকে মিস করি। সামনে গেলে মা তখন তোমার পরশ পেলে, তোমাকে যে আমি কাছে পাই নি সেটা ভুলে যাই। মাকে একবার হারালে আর পাওয়া যায় না,মাগো তোমাকে হারালে আমি তো আর পাবো না ‌।
আমার মা নাতি -নাতিনির সাথে
মাগো তুমি আমাকে একা করে কোথাও যেও না আমি তোমাকে ছাড়া থাকতে পারবো না। যখন আমি বাইরে কাজে থাকি তুমি খোঁজ নাও, হয়তো আমিও পারিনা তোমাকে একটা ফোন দিয়ে জিজ্ঞেস করতে মা কেমন আছো। খাওয়া দাওয়া করছেন, ওষুধ খেয়েছেন। সারারাত জেগে থাকো,চোখে ঘুম আসেনা আমি যখন একটু গভীর রাতে বাইরে যেতে দরজাটা খুলি জিজ্ঞেস করো, কোথায় যাচ্ছ ।এইতো কিছুদিন আগে এক্সিডেন্ট করলাম, চিকিৎসা নিয়ে বাসায় অবস্থান করতেছি। তখন আমি ফোন দেওয়ার আগে তুমি ফোন দিয়ে আমাকে খোঁজ নিতে খোকা পায়ের ক্ষতটা কতটুকু শুকিয়ে আসছে। তখনো কিন্তু আমি ফোন দেওয়ার কথা সেখানে তুমি আমাকে ফোন দিয়ে খোঁজ নিতে। মা মহান মায়ের ভালোবাসা সন্তানের জন্য কখনো বিন্দুমাত্র কম থাকে না মাগো তুমি যখন আল্লাহর ডাকে সাড়া দিয়ে চলে যাবে, আমি কেমনে করে থাকবো পৃথিবীর বুকে তোমাকে ছাড়া ।

মা আমাকে তোমার সাথে নিয়ে যেও। তোমার সাথে ইফতার করতে বসলাম মসজিদের মুয়াজ্জিনের সাইরেনে যখন ইফতার শুরু করলাম কিছুক্ষণ পর আমি আর ছোলা বুট খেতে পারছি না, তখন তুমি বুঝিয়ে গেলে আমি আর এগুলো খেতে পারব না। তখন বলে উঠলে খোকা এগুলো রাখো অন্য গুলো খাও । মা তো সন্তানের মনের ভিতরে কথা বুঝতে পারে । মা আল্লাহ তোমাকে যেন নেক হায়াত ও সুস্থতা দান করেন এবং ঈমানের সহিত তোমাকে রাখেন।পৃথিবীর সকল মা কে আল্লাহ সুস্থ রাখেন নেক হায়াত দান করুন এবং প্রতিটি সন্তান মাকে বেশি বেশি ভালো বাসুন, মায়ের যত্ন নিন । মায়েদের স্থান যেন বৃদ্ধাশ্রমের না হয় মায়েদের স্থান যেন আমাদের অন্তরে থাকে। মা তোমাকে অনেক ভালোবাসি।

লেখক
কাজী নজরুল ইসলাম