নির্বাচন পেছানোর দাবিতে অনশনে অসুস্থ ঢাবির ৪ শিক্ষার্থী

প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২০

ঢাকা দুই সিটি করপোরেশন নির্বাচন পেছানোর দাবিতে আজ শুক্রবার দ্বিতীয় দিনের মতো আমরণ অনশনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চার শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েন।

ঢাকা বিশ্ববিদ্যালয় জগন্নাথ হল ইউনিয়নের সহসভাপতি উৎপল বিশ্বাস জানান, ক্যাম্পাসে অনশনের সময় তাদের হলের ছাত্র অপূর্ব চক্রবর্তী ও অর্ক সাহা অসুস্থ হয়ে পড়ায় তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) ভর্তি করা হয়েছে।

এ ছাড়া জগন্নাথ হল ইউনিয়নের সাধারণ সম্পাদক কাজল দাস ও সমাজকল্যাণ সম্পাদক প্রদীপ দাস অসুস্থ হয়ে পড়লে তাদের স্যালাইন দিয়ে রাখা হয়েছে।

সিটি করপোরেশন নির্বাচন পেছানোর দাবিতে গতকাল বৃহস্পতিবার বিকেল থেকে আমরণ অনশন শুরু করেন বিশ্ববিদ্যালয়টির প্রায় ৪০ জন শিক্ষার্থী। বেলা ২টা ১০ মিনিটের দিকে জগন্নাথ হল ইউনিয়নের সহসভাপতি ও হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক উৎপল বিশ্বাস এবং জগন্নাথ হল ইউনিয়নের সাধারণ সম্পাদক কাজল দাসের নেতৃত্বে রাজু ভাস্কর্যের সামনে প্ল্যাকার্ড হাতে অনশনে বসেন শিক্ষার্থীরা।

গত ২২ ডিসেম্বর নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ও ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচন ৩০ জানুয়ারি অনুষ্ঠিত হবে।

ওই দিন দেশব্যাপী উদ্‌যাপিত হতে যাচ্ছে হিন্দু সম্প্রদায়ের অন্যতম বড় ধর্মীয় উৎসব সরস্বতী পূজা। এই পূজাকে কেন্দ্র করে নির্বাচন পেছানোর নির্দেশনা চেয়ে ৬ জানুয়ারি হাইকোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অশোক কুমার ঘোষ। ১৪ জানুয়ারি হাইকোর্ট রিট সরাসরি খারিজ করে দেন। গতকাল বৃহস্পতিবার রিট খারিজের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করা হয়েছে।